ডা. আজাদ খান,ময়মনসিংহ ব্যুরো প্রধান: বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা), সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে), Rural And Urban Development Organisations  (RAUDO), প্রগতি কৃষি উন্নয়ন সংস্থা, আদর্শ সমাজ প্রযুক্তি সেবা সংস্থা, যমুনা বহুমুখী কল্যাণ সংস্থা (JBKS), অগ্রগামী দুস্থ মহিলা সংস্থা (ADMS) এবং  রশিদপুর বটতলা কমিউনিটি বেইজড্ অর্গানাইজেশন (রশিদপুর বটতলা সিবিও) ‘র আয়োজনে সোমবার (০৯ অক্টোবর/২৩) দুপুরে শহরের  ফুলবাড়িয়া পিটিআই গেইট এর সন্নিকটে সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে) র হল রুমে জাতীয় তামাকমুক্ত দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে “দেশ ব্যাপী তামাক নিয়ন্ত্রণ আইনলঙ্গন: তামাক কোম্পানি বেপরোয়া” শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
জীবনের জন্য, পরিবারের জন্য তামাক কোম্পানির আগ্রাসন প্রতিহত করুন।
সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন- এমএইচ. মজনু মোল্লা, সিনিয়র সাংবাদিক ও চেয়ারম্যান “মানবতা ফোরাম”। 
সংবাদ সম্মেলনে কিনোট উপস্থাপন করেন এসপিকে ‘র নির্বাহী পরিচালক, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ও উক্ত সম্মেলনের সঞ্চালক মোহাম্মদ এনামুল হক।
তিনি বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন কার্যক্রমের শুরু থেকেই তামাক কোম্পানি ও তাদের সহযোগীরা গুরুত্বপূর্ণ এ উদ্যোগটি বিফল করতে নানা মিথাচার ও বিভ্রান্তি ছড়াচ্ছে।
তিনি বলেন, তামাক কোম্পানি রাষ্ট্রীয় আইনের ঊর্ধ্বে নয়। তামাকের ক্ষতি থেকে জনস্বাস্থ্য, পরিবেশ, জীব-বৈচিত্র্যের সুরক্ষা নিশ্চিত করতে এবং ধূর্ত তামাক কোম্পানীগুলোর আগ্রাসী প্রচার-প্রচারণা থেকে শিশু-কিশোর  তরুণ প্রজম্মকে রক্ষায় সরকার দেশে বিদ্যমান আইন সংশোধনের উদ্যোগ গ্রহণ করেছে, বিদ্যমান আইনের উল্লেখযোগ্য সংশোধন ও সংযোজন হচ্ছে-পাবলিক প্লেস, পরিবহণের আওতা বৃদ্ধি ও এ সকল স্থানে সব ধরণের তামাকজাত দ্রব্য সেবন নিষিদ্ধ, জরিমানা বৃদ্ধি এবং এসব স্থানে আলাদাভাবে ‘ধূমপানের স্থান’ না রাখা। তামাক কোম্পানীর ‘সিএসআর’ কর্মকান্ড নিষিদ্ধ। বিক্রয়স্থানে তামাক জাত দ্রব্য দৃষ্টির আড়ালে রাখা। খোলা ও খুচরা এবং ভ্রাম্যমান তামাক বিক্রয় নিষিদ্ধ। শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্যের দোকান না রাখা। তামাকজাত দ্রব্য বিক্রয়ে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক করা। তামাক পণ্যের মোড়কে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী ৯০% করা। ই-সিগারেট বা ভেপিংয়ের আমদানি, উৎপাদন, বিক্রয়, বিপণন ও নিষিদ্ধ করা।
জনস্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী ও তা বাস্তবায়নের মাধ্যমে তামাক কোম্পানিগুলোকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পারলে ‌‌তামাকমুক্ত বাংলাদেশ অর্জন ত্বরান্বিত হবে। এতে আমাদের সন্তান ও প্রিয়জনদের সুরক্ষা নিশ্চিত হবে। এজন্য তামাক কোম্পানির সব ধরনের অপতৎপরতা বন্ধ করতে হবে। সংবাদ সম্মেলনে বেশকিছু সুপারিশ তুলে ধরেন তিনি।
উল্লেখযোগ্য সুপারিশগুলো হলো- দ্রুততম সময়ে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী চূড়ান্ত করা, তামাক কোম্পানির প্রভাব থেকে নীতি সুরক্ষায় এফসিটিসি’র অনুচ্ছেদ ৫.৩ অনুসারে ‌‘কোড অব কন্ডাক্ট’ গ্রহণ, ‌‘জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি দ্রুত চূড়ান্ত এবং দেশব্যাপী যথাযথ কার্যক্রম গ্রহণ করা; টাস্কফোর্স কমিটি সক্রিয়া করা, কমিটির ত্রৈমাসিক সভা নিয়মিতকরণ, সভার সিদ্ধান্তসমূহ যথাযথভাবে বাস্তবায়ন, আইন লঙ্ঘনের দায়ে তামাক কোম্পানি বা প্রতিনিধিকে জরিমানার পাশাপাশি জেল প্রদান, আইন লঙ্ঘনকারী তামাক কোম্পানিগুলোর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ, তামাক নিয়ন্ত্রণ আইন মনিটরিং কার্যক্রমের সঙ্গে বেসরকারি সংস্থাগুলোকে সম্পৃক্ত করা, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে একটি শক্তিশালী তামাক কর নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করা।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য রাখেন- অধ্যাপক আমির উদ্দিন, সভাপতি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), জামালপুর, মোঃ সেলিম আহমেদ, নির্বাহী পরিচালক RAUDO, মোঃ মনিরুজ্জামান খান, সহ-সভাপতি বাপা জামালপুর ও প্রিন্সিপাল, জামালপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, জামালপুর, মোঃ জাহিদুল ইসলাম, নির্বাহী পরিচালক, আদর্শ সমাজ প্রযুক্তি সেবা সংস্থা, মশিউল আলম (লেখক, গবেষক, কলামিস্ট), গণমাধ্যম ও মানবাধিকার কর্মী, আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাব এর কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও ময়মনসিংহ বিভাগীয় প্রধান এবং সাংবাদিকদের স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান “প্রেস হেলথ কেয়ার লিমিটেড” এর নির্বাহী পরিচালক, ডা. মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, শামীম আলম,  জেলা প্রতিনিধি (মাই টিভি), মোঃ আনোয়ারুল ইসলাম মিলন, জেলা প্রতিনিধি (দৈনিক মানব জমিন ও দি বিজনেস স্ট্যান্ডার্ড), মঞ্জুরুল হক, জেলা প্রতিনিধি (প্রতিদিনের সংবাদ)।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন –
মোঃ রফিকুল ইসলাম সরকার, নির্বাহী পরিচালক,  এসডিও, সাধারণ সম্পাদক, এডাব জামালপুর ও কোষাধ্যক্ষ, বাপা জামালপুর জেলা শাখা, মোছাঃ মোস্তাকিমা, নির্বাহী পরিচালক, রশিদপুর বটতলা কমিউনিটি বেইজড্ অর্গানাইজেশন, আবুল কাশেম, জেলা প্রতিনিধি (দৈনিক খবরপত্র), মোঃ মুস্তাফিজুর রহমান কাজল, জেলা প্রতিনিধি (দৈনিক সময়ের আলো), মোঃ শামীম হোসেন, জেলা প্রতিনিধি (চ্যানেল এস), মোঃ বিপুল মিয়া, জেলা প্রতিনিধি (দৈনিক আমার সংবাদ ও ডেইলি পোস্ট), মোঃ আনিছুর রহমান (পল্লি কন্ঠ প্রতিদিন), জুয়েল রানা, জেলা প্রতিনিধি (এখন টিভি), জনি (দৈনিক জবাবদিহি), রাজু মোল্লা, জেলা প্রতিনিধি (বাংলাদেশ আলো), মোঃ পারভেজ সরকার সহ জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।